Space for ads

জিনঘটিত বংশগত রক্তরোগ থ্যালাসেমিয়া

 প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন   |   রোগ

জিনঘটিত বংশগত রক্তরোগ থ্যালাসেমিয়া
Space for ads

নগরের প্রবর্তক স্কুল অ্যান্ড কলেজে রোটারি ক্লাব অফ চিটাগাং এরিস্টোক্রেট এর উদ্যোগে ও প্রবর্তক স্কুল অ্যান্ড কলেজ বিজ্ঞান ক্লাবের সহযোগিতায় থ্যালাসেমিয়া রোগ বিষয়ে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে বলা হয়, থ্যালাসেমিয়া একটি অটোজোমাল মিউট্যান্ট প্রচ্ছন্ন জিনঘটিত বংশগত রক্তের রোগ।
এই রোগে রক্তে অক্সিজেন পরিবহনকারী হিমোগ্লোবিন কণা উৎপাদনে ত্রুটি হয়। থ্যালাসেমিয়া ধারণকারী মানুষ সাধারণত রক্তে অক্সিজেনস্বল্পতায় ভুগে থাকেন।

সঞ্চালক প্রভাষক মুক্তা দত্তের উপস্থাপনায় সেমিনারে পাস্ট প্রেসিডেন্ট রোটারি ক্লাব অফ চিটাগাং এরিস্টোক্রেট ও বিষেশজ্ঞ ডা. জয়নাল আবেদীন মুহুরী বক্তব্য দেন। থ্যালাসেমিয়া রোগের কারণ, কেন হয়, কাদের মাধ্যমে সংক্রমিত হয়, সংক্রমিত হওয়া রোগীর করণীয় বিষয়ে তারা আলোচনা করেন। এছাড়া এই রোগ সংক্রান্ত বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে ভিডিও পরিবেশন এবং প্রশ্নের উত্তর দেন। ৩০০ এর অধিক ছাত্র-ছাত্রী সেমিনারে অংশগ্রহণ করেন।

ডা. মুহুরী বলেন, সাধারণত জন্মগতভাবে শিশু থ্যালাসেমিয়া আক্রান্ত হয়ে থাকে যা শিশু ও মা-বাবার কোন ভুল থেকে নয় বরং জেনেটিক্যালি বা জিনগত কারণে হয়। যথাযথ চিকিৎসা গ্রহণ, নিয়মিত রক্ত সঞ্চালন ও সঠিক পরিচর্যার মাধ্যমে এ রোগে আক্রান্ত শিশুকে সুস্থ জীবনযাপনের ব্যবস্থা করে দেওয়া গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব।

সেমিনারে আরও বক্তব্য দেন রোটারি ইমিডিয়েট পাস্ট ডিস্ট্রিক্ট গভর্নর ইঞ্জিনিয়ার মতিউর রহমান, রোটারি ক্লাব অফ চিটাগাং এরিস্টোক্রেট এর প্রেসিডেন্ট রোটারিয়ান এস এম মুহিবুর রহমান, প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান নোমান বিন জহির উদ্দিন ও প্রবর্তক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মনোজ কুমার দেব।

সেমিনারে উপস্থিত ছিলেন পাস্ট প্রেসিডেন্ট রোটারি ক্লাব অফ আগ্রাবাদ রোটারিয়ান এস এস মো. কেরামাতুল আজিম, রোটারিয়ান মোহাম্মদ হাসান, কলেজ সেকশন এর কো-অর্ডিনেটর মোহাম্মদ নুরুল হাসান, শিক্ষক সুপর্ণা চৌধুরী, মাহাবুবুল হাসান, আইরিন সুলতানা ও অভিভাবকরা।

শেষে ডা. জয়নাল আবেদীন মুহুরীর কুইজ এর মধ্যদিয়ে সেমিনার সমাপ্ত হয়।

BBS cable ad