Space for ads

ফের কর্মবিরতিতে নার্স ও মিডওয়াইফরা

 প্রকাশ: ০৮ অক্টোবর ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন   |   চিকিৎসা

ফের কর্মবিরতিতে নার্স ও মিডওয়াইফরা
Space for ads
নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে ক্যাডার কর্মকর্তাদের প্রত্যাহার করে যোগ্য এবং অভিজ্ঞ নার্স পদায়ন করার দাবিতে ফের কর্মবিরতি শুরু করেছেন নার্স ও মিডওয়াইফরা।

মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ৯টা থেকে ঢাকা মেডিকেলসহ সারা দেশে কর্মবিরতি পালন করছেন বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে কর্মরত নার্সরা।

এ কর্মবিরতি চলবে দুপুর ১টা পর্যন্ত চলবে। তবে জরুরি বিভাগ, ডায়ালাইসিস, জরুরি অস্ত্রোপচার, আইসিইউ, পিআইসিইউ, এনআইসিইউ এই কর্মসূচির বাইরে রয়েছে।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ড. শরিফুল ইসলাম বলেন, গত এক মাস ধরে বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আমাদের কর্মসূচি চলছে। তবে দাবি দাওয়া না মানায় আমরা এক দফা এক দাবিতে কর্মবিরতি শুরু করি। এই কর্মবিরতি চলাকালীন স্বাস্থ্য উপদেষ্টার সঙ্গে সংস্কার পরিষদের ৩ জন প্রতিনিধি আলোচনায় বসেন। সেখানে ফলপ্রসূ আলোচনা হয় এবং উপদেষ্টা আমাদের দাবির প্রতি সহমত প্রকাশ করেন। এক দফা দাবি বাস্তবায়নের পূর্ণ আশ্বাস দেন। যার ফলে পূর্ব ঘোষিত কর্মবিরতি সাময়িক স্থগিত করা হয়। কিন্তু গতকাল ৬ অক্টোবর স্বাস্থ্যসেবা কর্তৃক দুজন নার্সিং কর্মকর্তাকে পূর্ণ দায়িত্বে পদায়নের পরিবর্তে অতিরিক্ত দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়, যা এক দফা এক দাবির পরিপন্থি।

সব স্তরের নার্সরা এই প্রজ্ঞাপন ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে উল্লেখ করে শরিফুল ইসলাম বলেন, নার্স সমাজ যথেষ্ট ধৈর্যশীলতার পরিচয় দিয়ে আসছে। আমাদের দাবি ছিল নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল থেকে ক্যাডার কর্মকর্তাদের প্রত্যাহার এবং অতিরিক্ত দায়িত্ব না দিয়ে পূর্ণ দায়িত্ব দিতে হবে। পূর্ণাঙ্গ দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কঠোর কর্মসূচি দেওয়া হবে। এ ছাড়া আগামীকাল সারা দেশের সব সরকারি, বেসরকারি হাসপাতালে সকাল ৯টা থেকে দুপুড় ২টা পর্যন্ত পাঁচঘণ্টা কর্মবিরতি পালন করব।
BBS cable ad